1. shahalom.socio@gmail.com : admin :
  2. updatebangladesh0@gmail.com : আপডেট বাংলাদেশ : আপডেট বাংলাদেশ
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৮:০৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
অভিনেত্রী শবনম ফারিয়া ও হারুন অর রশীদ অপুর বিবাহ বিচ্ছেদ | আপডেট বাংলাদেশ করোনার ২য় আঘাত ৫ ডিসেম্বর, কম্বাইন্ড সিনিয়র অফিসার পদের পরীক্ষা | আপডেট বাংলাদেশ জনাবা মাহফুজা বেগম ভানু বাকেরগঞ্জ পৌরসভার ৪,৫ ও ৬ ওয়ার্ডে তৃতীয় বার কাউন্সিলর হতে সকলের দোয়া ও সমর্থন কামনা করেছেন | আপডেট বাংলাদেশ আসন্ন পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা, মনোনয়ন দাখিলের শেষ তারিখ ১ ডিসেম্বর, মনোনয়ন বাছাই ৩ ডিসেম্বর | আপডেট বাংলাদেশ ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা যুবলীগের কেন্দ্রীয় কমিটিতে | আপডেট বাংলাদেশ সকল ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠানে মাস্ক পড়া বাধ্যতামূলক | আপডেট বাংলাদেশ বাংলাদেশ ব্যাংকের অধীনে ৯ ব্যাংক অফিসার পদে আবেদনে নতুন নিয়মে বিপাকে হাজারো চাকুরীপ্রত্যাশীরা | আপডেট বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদে ভাঙ্গন,সাবেক যুগ্ম আহবায়ক এ পি এম সুহেলের নেতৃত্বে নতুন কমিটি গঠন | আপডেট বাংলাদেশ কুমিল্লায় ধর্ষনের বিরুদ্ধে মানববন্ধন, সন্ধায় মশাল মিছিল | আপডেট বাংলাদেশ রাঙ্গাবালীতে বহুল প্রতীক্ষিত বিদ্যুৎ সংযোগ নির্মাণ কাজের উদ্বোধন | আপডেট বাংলাদেশ

ফেসবুক থেকে নেয়া

বৈদ্যুতিক খুঁটি স্হাপনের কাজ শুরু, আনন্দিত রাঙ্গাবালির চরমোন্তাজবাসী | আপডেট বাংলাদেশ

  • আপডেট করা হয়েছে শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০
  • ২৩৭ বার পড়া হয়েছে

শাহীন মাহমুদ🖋
স্টাফ রিপোর্টার।

বিদ্যুৎ একটি দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের একটি অন্যতম সঞ্চালক ব্যবস্থা। বিদ্যুৎ উৎপাদন ও ব্যবস্থাপনা উভয় ক্ষেত্রেই বিশ্বের অন্যান্য দেশগুলোর তুলনায় এখনো বাংলাদেশের বিদ্যুৎ খাত যথেষ্ট পিছিয়ে রয়েছে।
মাননীয় প্রধানমন্ত্রীর উদ্ভাবনী উদ্যোগ “ঘরে ঘরে বিদ্যুৎ” প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিদ্যুৎ বিভাগ ।
তারই ধারাবাহিকতায় পটুয়াখালী জেলার অবহেলিত রাঙ্গাবালী উপজেলাধীন চরমোন্তাজ ইউনিয়নে শুরু হয়েছে বিদ্যুৎ এর কাজ। পটুয়াখালী জেলা শহর থেকে ৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত একটি বিচ্ছিন্ন দ্বীপ। বহু বছর আগে থেকে এখানে মানুষের বসবাস। কিন্তু এখানের মানুষেরা ছিল বিদ্যুৎ বঞ্চিত। তাদের মোমবাতি, চেরাগ, হেরিক্যান দিয়ে আলো জ্বালিয়ে জীবনযাপন করতে হতো। যার জন্য শিক্ষা ব্যবস্থা ছিল খুবই সংকটাপন্ন। সৌর বিদ্যুতের প্রচলন শুরু হলেও অধিক মূল্যের ফলে অনেকেই আলোর মুখ দেখতে পারেনি। এই অঞ্চলের মানুষ বেশির ভাগ হতদরিদ্র। তাই তারা আগেরকার যুগের মানুষের মতো মানবেতর জীবনযাপন করছে।

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উদ্যোগে ঘরে ঘরে বিনামূল্যে সৌরবিদ্যুত পৌঁছে দেয়া হয়েছে। যে সুবিধা পেয়েছে উপজেলার বিভিন্ন সুবিধা বঞ্চিত মানুষ। সারা বাংলাদেশকে শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনতে তারই উদ্যোগের ধারাবাহিকতায় এই দূর্গম অঞ্চলে পৌঁছে গেছে বিদ্যুৎ এর খুটি, শুরু হয়েছে স্থাপনার কাজও। বিদ্যুৎ এর খুটি স্থাপনের কাজ শুরু হওয়া দেখে ইউনিয়নবাসী খুব আনন্দিত। চরমোন্তাজ ইউনিয়নে বিদ্যুৎ পৌছানোর ব্যাপারে চরমোন্তাজের তরুণ সমাজ বেশি আনন্দ উল্লাস করছে।
এসময় চরমোন্তাজের তরুণ সমাজসেবক এর সাথে কথা হলে তিনি বলেন… “বাংলাদেশের সবচেয়ে দূর্গম এলাকা আমাদের রাঙ্গাবালী উপজেলা। আজ আমাদের ইউনিয়নে বিদ্যুৎ এর খুটি স্থাপন শুরু হয়েছে। এটি সম্ভব হয়েছে একমাত্র দেশরত্ন শেখ হাসিনার জন্য। যার জন্য আজ আমরা বাংলাদেশের সর্বদক্ষিণের দ্বীপ চরে বসবাস করেও বিদ্যুৎ এর সুবিধা পাচ্ছি। তিনি আরও বলেন “এই বিদ্যুৎ সুবিধার কারনে ইউনিয়নে শিক্ষার হার, কর্মসংস্থান ও ব্যবসায়ীক সুযোগ-সুবিধা বৃদ্ধি পাবে। উন্নত চিকিৎসা সেবা পাবে ইউনিয়নবাসী।
বিদ্যুৎ এর বিষয় এলাকাবাসীর কাছে জানতে চাইলে তারা বলেন “আজ আমরা বিদ্যুৎ পেয়েছি, এজন্য বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা এবং পটুয়াখালী ৪ আসনের এম পি মুহিব্বুর রহমানকে ধন্যবাদ জানাই।
এ বিষয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ হানিফ মিয়া বলেন “গতকাল রোজ শুক্রবার প্রথম খুটি স্থাপন দিয়ে স্থাপনার কাজ শুরু হয়েছে। আশা করি খুব দ্রুত কাজ সম্পন্ন করা হবে। আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কৃতজ্ঞ, তার কারনে আমার ইউনিয়নবাসী বিদ্যুৎ সুবিধা পেয়েছে।”

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন