1. shahalom.socio@gmail.com : admin :
  2. updatebangladesh0@gmail.com : আপডেট বাংলাদেশ : আপডেট বাংলাদেশ
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০২:৫০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আসন্ন পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা, মনোনয়ন দাখিলের শেষ তারিখ ১ ডিসেম্বর, মনোনয়ন বাছাই ৩ ডিসেম্বর | আপডেট বাংলাদেশ ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা যুবলীগের কেন্দ্রীয় কমিটিতে | আপডেট বাংলাদেশ সকল ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠানে মাস্ক পড়া বাধ্যতামূলক | আপডেট বাংলাদেশ বাংলাদেশ ব্যাংকের অধীনে ৯ ব্যাংক অফিসার পদে আবেদনে নতুন নিয়মে বিপাকে হাজারো চাকুরীপ্রত্যাশীরা | আপডেট বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদে ভাঙ্গন,সাবেক যুগ্ম আহবায়ক এ পি এম সুহেলের নেতৃত্বে নতুন কমিটি গঠন | আপডেট বাংলাদেশ কুমিল্লায় ধর্ষনের বিরুদ্ধে মানববন্ধন, সন্ধায় মশাল মিছিল | আপডেট বাংলাদেশ রাঙ্গাবালীতে বহুল প্রতীক্ষিত বিদ্যুৎ সংযোগ নির্মাণ কাজের উদ্বোধন | আপডেট বাংলাদেশ বৈদ্যুতিক খুঁটি স্হাপনের কাজ শুরু, আনন্দিত রাঙ্গাবালির চরমোন্তাজবাসী | আপডেট বাংলাদেশ মুজিববর্ষ উপলক্ষে বাকেরগঞ্জ উপজেলায় জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান এর দিনভর কর্মসূচি | আপডেট বাংলাদেশ কুমিল্লায় দি ইনভিন্সিবল’র ২য় প্রতিষ্ঠা বার্ষিকী পালিত | আপডেট বাংলাদেশ

ফেসবুক থেকে নেয়া

ঢাকার মেয়র নির্বাচিত হওয়া প্রথম আইনজীবী ব্যারিস্টার তাপস

  • আপডেট করা হয়েছে বুধবার, ৫ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৩৫ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক :

ঢাকা শহরে প্রথমবারের মতো একজন আইনজীবী মেয়র নির্বাচিত হয়েছেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) নতুন মেয়র নির্বাচিত হলেন বঙ্গবন্ধুর দৌহিত্র আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সংসদ সদস্য, আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের নেতৃত্ব দিয়ে আসার পর মেয়র হলেন এই আইনজীবী।

গতকাল শনিবার (১ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়ে আগামী পাঁচ বছরের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন তাপস। দক্ষিণে নৌকা প্রতীকে তাপস পেয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ইশরাক হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট।

বঙ্গবন্ধুর ভাগ্নে শেখ ফজলুল হক মনির ছেলে তাপস ২০০৮ সালে ঢাকা-১২ আসন (বর্তমানে ঢাকা-১০) থেকে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হয়ে রাজনীতিতে পা রাখেন। এরপর ২০১৪ এবং ২০১৮ সালেও ধানমণ্ডি এলাকার ওই আসনে নির্বাচিত হন তিনি।

দলের সিদ্ধান্তে সংসদ সদস্য পদ ছেড়েই রাজধানীর একটি সিটি করপোরেশনের মেয়র হতে ভোটের লড়াইয়ে নামেন তিনি। নিজের বন্ধু, শুভানুধ্যায়ী অনেকে এই সিদ্ধান্তের পক্ষে ছিলেন না বলে তাপস নিজেই বলেছিলেন। তিনি তাদের এই বলে বোঝান যে, তিনি নতুন চ্যালেঞ্জ নিতে ভালবাসেন, এটাও তারই একটি।

ঢাকা দক্ষিণের একটি বড় অংশ পুরান ঢাকায়, সেই পুরান ঢাকার সঙ্গে নতুন ঢাকার একটি অংশ মিলে ঢাকা দক্ষিণের উন্নয়ন পরিকল্পনা সাজানো যে জটিল, সেটাও জানেন তাপস। তাই তার প্রতিশ্রুতি ছিল ঢাকাকে পুনরুজ্জীবিত করার।

অনেক অবহেলা, গাফিলতিতে ঢাকা অপরিকল্পিত ও দূষণে আক্রান্ত নগরী হয়ে গেছে- তা স্বীকার করে নিয়ে ‘ঐতিহ্যবাহী-সুন্দর-সচল-সুশাসিত-উন্নত ঢাকা’র প্রতিশ্রুতি দিয়ে সিটি ভোটের লড়াইয়ে নেমেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নে তাপস।

শেখ হাসিনার ফুপাত ভাই মুক্তিযুদ্ধের সংগঠক যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ছোট ছেলে তাপসের জন্ম হয়েছিল মুক্তিযুদ্ধের মধ্যে ১৯৭১ সালের ১৯ নভেম্বর।

পঁচাত্তরের ১৫ অগাস্টের কালো রাতে বাবা-মাকে হারিয়ে স্বজনদের কাছে বেড়ে ওঠেন তাপস। ১৯৯৬ সালে ইউনিভার্সিটি অব ওলভারহ্যাম্পটন থেকে এলএলবি পাস করে পরের বছর বার-এট-ল ডিগ্রি নেন তিনি।

যুক্তরাজ্যের অনারেবল সোসাইটি অব লিংকনস ইনের সদস্য তাপস বাংলাদেশের হাইকোর্ট বিভাগে আইন পেশায় নিয়োজিত হন ২০০১ সালে। এরপর ২০১০ সালের ২৪ অগাস্ট আপিল বিভাগে তালিকাভুক্ত হন তিনি।

বিভিন্ন মামলায় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার কৌঁসুলি তাপস বঙ্গবন্ধু হত্যা মামলারও আইনজীবী ছিলেন। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদেরও নেতৃত্বে রয়েছেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন